পরিচালকের বার্তা

‘মাতৃসদন ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান, আজিমপুর’ একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। ১৯৫৩ খ্রীস্টাব্দে প্রতিষ্ঠিত হয়ে মা ও শিশুস্বাস্থ্য সেবায় নিরলস কাজের মধ্য দিয়ে স্ব-মহিমায় দাঁড়িয়ে আছে। ২০০০ খ্রীস্টাব্দে জাইকা (জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ এজেন্সি)’র আর্থিক ও কারিগরি সহযোগিতায় নবতর কাঠামোয় বিস্তৃত পরিসরে আত্মপ্রকাশ করেছে। বিস্তৃত হয়েছে এর কর্মপরিধি।
১৭৩ শয্যাবিশিষ্ট মাতৃ ও শিশুস্বাস্থ্য হাসপাতাল এবং প্রশিক্ষণ প্রতিষ্ঠানটি অত্র অঞ্চলের মানুষের কাছে একটি আস্থার জায়গা হয়ে উঠেছে। রাজধানী ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত হাসপাতালটি মা ও শিশুস্বাস্থ্য সেবার পাশাপাশি কিশোর-কিশোরীর স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, পুষ্টি সেবা এবং পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। চিকিৎসক, নার্স, মিডওয়াইফ, এফডব্লিউভি-সহ সকল পর্যায়ের সেবাকর্মী একযোগে কাজ করে চলেছে। সীমিত সম্পদ ও জনবলের নানা সীমাবদ্ধতার মাঝেও কার্যকরি ওয়ার্কিং টিম -‘আমরা কাজ করি’ প্রতিষ্ঠানটিকে তার লক্ষ্যের পথে এগিয়ে নিয়ে যাচ্ছে। আমাদের লক্ষ্য-
মায়ের স্বাস্থ্যের উন্নয়ন, সুস্থ-স্বাভাবিক শিশুর জন্ম, তথা একটি সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণ। আমরা চাই আমাদের সন্তানেরা স্বাভাবিকভাবে বেড়ে উঠুক, দেশের নাগরিক হিসেবে, মানুষ হিসেবে মানুষের দায়িত্ব পালন করুক। এই চাওয়াকে পূর্ণতার পথে এগিয়ে নিতেই আমাদের এই কর্মযজ্ঞ। জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’কে অন্তরে ধারণ করেই এগিয়ে যাচ্ছি আমরা। জয় বাংলা !

 

ডা. তৃপ্তি বালা
পরিচালক
মাতৃসদন ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান, আজিমপুর